শেরপুর জেলাশ্রীবরদী

হাতি তাড়ানোর সরঞ্জাম জব্দ করেছে বনবিভাগ, শ্রীবরদীতে হাতি আক্রান্ত এলাকার মানুষের বিক্ষোভ

‘হাতি না মানুষের জীবন, কোনটা রক্ষা করা জরুরী’ এমন প্রশ্ন তুলে শেরপুরের শ্রীবরদী উপজেলার রানী শিমূল ইউনিয়বাসী বনবিভাগের রেঞ্জ কার্যালয়ের সামনে বিক্ষোভ করেছে। আজ মঙ্গলবার দুপুরে শ্রীবরদীর গারোপাহাড়ের বালিজুরি রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামেন এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।
এ সময় বিক্ষোভের মুখে পড়েন কার্যালয় পরিদর্শনে আসা ময়মনসিংহ বিভাগীয় বন কর্মকর্তা সাইদুর রশিদ। দুদিনের ব্যবধানে ২টি হাতির মৃত্যুকে কেন্দ্র করে রেঞ্জ কর্মকর্তার কার্যালয় পরিদর্শনে আসেন উক্ত বন কর্মকর্তা।

এদিকে বন বিভাগের তরফ থেকে ২টি হাতির মৃত্যুকে কেন্দ্র করে হাতি আক্রান্ত এলাকার অধিবাসীদের কাছ থেকে হাতি তাড়ানোর বিভিন্ন সরঞ্জাম, জেনারেটর ও তার জব্দ করে। এতেই হাতির আক্রমনে মৃত্যুর মুখে থাকা এলাকাবাসী বিক্ষুব্ধ হয়ে উঠে।

এলাকাবাসী জানান, বিগত এক দশকের বেশি সময় ধরে কয়েকশ হাতি বিভিন্ন দলে বিভক্ত হয়ে এ অঞ্চলে অবস্থান করছে। পাহাড়ে হাতির খাবার না থাকায় প্রতিনিয়ত হাতি দল বেধে লোকালয়ে নেমে ধানক্ষেত সহ অন্যান্য ফসল নষ্ট করে আসছে। ভাংচুর করছে বসতবাড়ি। হাতির পায়ে পিষ্ট হয়ে প্রতিবছরই প্রান হারাচ্ছে সীমান্তবাসী। পঙ্গু হচ্ছে অনেকে। হাতির আক্রমন থেকে জীবন, ফসল ও ঘরবাড়ি রক্ষার্থে এলাকাবাসী আগুন জ্বালিয়ে হাতি তাড়ানোর ব্যবস্থা করে থাকে। হাতি আলো দেখে ভয় পাওয়ায় অনেকে রাতে জেনারেটরের আলো জ্বালায়। কিন্তু গত বৃহস্পতিবার ও শনিবার রাতে ২ টি হাতি মারা যাওয়ার পর সোমবার থেকে বন বিভাগের লোকজন এলাকাবাসী বাড়ি বাড়ি অভিযান চালিয়ে জেনারেটর সহ হাতি তাড়ানোর অন্যান্য সরঞ্জমাদি আটক করে।

গ্রামবাসী জানায়, জেনারেটর ও হাতি তাড়ানোর অন্যান্য সরঞ্জমাদি বন বিভাগ আটক করে নিয়ে যাওয়ায় আমরা হাতির নিজেদের জানমাল নিয়ে দুঃশ্চিন্তায় আছি। যখন তখন হাতির আক্রমনে মানুষের প্রাণ বিনষ্ট হতে পারে।

এ ব্যাপারে বালিজুরি ফরেস্ট বিট অফিসার রবিউল ইসলাম বলেন, ‘হাতি মারা যাবে না। তবে হাতির দল প্রতিনিয়তই ফসলের ক্ষতি করছে। পরপর ২টি হাতির মৃতদেহ উদ্ধারের পর আমরা জেনারেটরের তার জব্দ করে নিয়ে এসেছি।’

অপরদিকে বিভাগীয় বন কর্মকর্তা মো. সাইদুর রশিদ স্থানীয় ইউপি চেয়ারম্যানকে সাথে নিয়ে মানুষ ও হাতির সহবস্থান কিভাবে নিশ্চিত করা যায় এ নিয়ে এলাকার লোকজনের সঙ্গে মঙ্গলবার কথা বলেন।

Show More

Related Articles