খুশকি দূর হবে ঘরোয়া উপায়ে

শীত এলেই বাড়ে খুশকির প্রকোপ। এ সময় ত্বকে মরা চামড়া জমে বেশি। এছাড়া ধুলাবালিতেও বাড়ে খুশকির সমস্যা। ঘরোয়া কয়েকটি হেয়ার প্যাক ব্যবহারে দূর করতে পারেন খুশকি। প্রাকৃতিক উপাদানের তৈরি এসব হেয়ার প্যাকের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। জেনে নিন কোন কোন হেয়ার প্যাকের সাহায্যে খুশকি দূর করবেন।

নারকেল তেল ও লেবুর রস

চুলের যত্নে নারকেল তেলের বিকল্প নেই। নারকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে ব্যবহার করতে পারেন খুশকির প্রতিষেধক হিসেবে। ২ টেবিল চামচ নারকেল তেল সামান্য গরম করে নিন। এর সঙ্গে সমপরিমাণ লেবুর রস মিশিয়ে ভালো করে নেড়ে নিন। তেল ও লেবুর রসের মিশ্রণ ঘষে ঘষে চুলের গোড়ায় লাগান। ২০ মিনিট থেকে আধা ঘন্টা অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

মেথি
মেথির সাহায্যে দূর করতে পারেন খুশকি। খুশকির পাশাপাশি চুল পড়া ও অকালে চুল পেকে যাওয়ার মতো সমস্যা দূর করতেও কার্যকর মেথি। অল্প পরিমাণ পানিতে মেথি ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন সকালে বেটে নিন। বাটা মেথি চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

দই
দই চুলকে সুস্থ এবং উজ্জ্বল রাখতে সাহায্য করে। পাশাপাশি দূর করে খুশকি। অল্প পরিমাণে দই চুলের গোড়ায় ও চুলে লাগিয়ে রাখুন। ১ ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

বেকিং সোডা
খুশকি দূর করার পাশাপাশি চুলের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে বেকিং সোডা। চুল সামান্য ভিজিয়ে এক চামচ বেকিং সোডা চুলের গোড়ায় ধীরে ধীরে ম্যাসাজ করুন। ১ মিনিট পর চুল ধুয়ে শ্যাম্পু করে নিন।

টি ট্রি অয়েল
কয়েক ফোঁটা টি ট্রি অয়েল চুলের গোড়ায় ম্যাসাজ করুন ভালো করে। ৫ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহার করলে দূর হবে খুশকি।

আপেল সিডার ভিনেগার
সমপরিমাণ আপেল সিডার ভিনিগার এবং পানি মিশিয়ে নিন। চুল ভিজিয়ে এই মিশ্রণটি ভেজা চুলে লাগান। ভালো করে ম্যাসাজ করে অপেক্ষা করুন ১৫ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দূর হবে খুশকি।

মেহেদি
মেহেদির সঙ্গে চায়ের লিকার, দই এবং কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি একটি পাত্রে ৮ ঘণ্টা ঢেকে রাখুন। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত মেহেদির মিশ্রণ লাগিয়ে রাখুন। দুই ঘণ্টা পর শ্যাম্পু করে নিন। তবে যাদের চুল রুক্ষ ও শুষ্ক, তারা মেহেদি ব্যবহার না করলেই ভালো করবেন। ব্যবহার করতে চাইলে অবশ্যই কয়েক চা চামচ নারকেল তেল মিশিয়ে নিন।

তথ্য: বোল্ডস্কাই 

আরও দেখুন

সম্পর্কিত খবর